মাধ্যমিকের প্রধান শিক্ষক নিয়োগে নতুন যোগ্যতা নির্ধারণ

0
0

বাংলারজয় প্রতিবেদক :

বেসরকারি স্কুল কলেজের সংশোধিত এমপিও নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন নীতিমালায় মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের যোগ্যতা নতুনভাবে নির্ধারণ করা হয়েছে। এখন থেকে সহকারী প্রধান শিক্ষক পদের ৩ বছরের অভিজ্ঞতাসহ এমপিওভুক্ত শিক্ষক হিসেবে মোট ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকলে প্রধান শিক্ষক পদে আবেদন করা যাবে।

সোমবার (২৯ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে নতুন নীতিমালা ও জনবল কাঠামো জারি করা হয়। নতুন নীতিমালায় মাধ্যমিক স্কুলে প্রধান শিক্ষক পদে নিয়োগের যোগ্যতা হিসেবে বলা হয়েছে, মাধ্যমিক বিদ্যালয়ের ইনডেক্সধারী প্রধান শিক্ষক বা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বা নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের ইনডেক্সধারী প্রধান শিক্ষক হিসেবে ৩ বছরের অভিজ্ঞতাসহ এমপিওভুক্ত পদে সর্বমোট ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা।

এর আগে ২০১৮ সালে ১২ জুন জারি হওয়া এমপিও নীতিমালায় ১০ বছরের সহকারী শিক্ষকের যোগ্যতায় সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগ পাওয়ার সুযোগ দেয়া হলেও প্রধান শিক্ষক পদের জন্য ৩ বছরের অভিজ্ঞতাসহ ১২ বছরের সহকারী শিক্ষক পদে শিক্ষকতার অভিজ্ঞতা চাওয়া হয়েছিল। এছাড়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের শতভাগ উৎসব ভাতা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকারি শিক্ষকদের মতো বেসরকারি শিক্ষক-কর্মচারীরা দুই ঈদে শতভাগ বোনাস বা উৎসব ভাতা দেয়ার বিষয়টি নীতিমালায় নতুন করে উল্লেখ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here