রাজশাহীতে ভার্চুয়াল আদালতে প্রথম পাঁচ আসামির জামিন

0
4

বাংলারজয় প্রতিবেদক :

রাজশাহীতে ভার্চুয়াল আদালতে প্রথম পাঁচজন আসামির জামিন হয়েছে। রোববার রাজশাহীর জেলা ও দায়রা জজ আদালত থেকে তারা জামিন পান। এ দিনই আনুষ্ঠানিকভাবে এই ভার্চুয়াল আদালতের যাত্রা শুরু হয়।

আদালত সূত্র জানিয়েছে, জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলম আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রোববার মোট ছয়টি মামলার শুনানি করেন। এর মধ্যে তিনটি মামলার পাঁচ আসামির জামিন মঞ্জুর করা হয়।

এই আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইব্রাহীম হোসেন প্রতিটি শুনানিতে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে রাষ্ট্রপক্ষে নিজের বক্তব্য উপস্থাপন করেন। ভার্চুয়াল আদালতে আসামিপক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হাসান আবদুল কাইয়ুম এবং রাজশাহী বারের আইনজীবী শফিকুল ইসলাম।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে হাজতি আসামিদের জামিন শুনানির জন্য ভার্চুয়াল কোর্ট চালু করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার নির্দেশনা আসে সুপ্রিম কোর্ট থেকে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট আদালতের আইডি ও মোবাইল নম্বর ব্যবহার করতে বলা হয়।

রাজশাহীতে প্রথমে দুটি ভার্চুয়াল কোর্ট গঠন করা হলেও প্রযুক্তিজ্ঞানের সীমাবদ্ধতার কারণে অধিকাংশ আইনজীবী এতে আগ্রহ দেখাননি। ফলে ভার্চুয়াল কোর্টে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেয় রাজশাহী অ্যাডভোকেট বার সমিতি। এরই মধ্যে বারের একজন আইনজীবী এবং সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী ভার্চুয়াল কোর্টেই পাঁচ আসামির জামিন করলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here